ডেস্ক রিপোর্ট: করোনা মহামরিতে বিশ্বজুড়ে ভাইরাসে আক্রান্ত আর প্রতিদিনই মৃত্যুর মিছিলে যােগ মানুষ। করোনা মোকাবিলায় বিশ্বের অন্যান্য দেশের মতো ভারতেও দফায় দফায় দেশ জুড়ে লকডাউন ঘোষণা করা হয়। সেই ধাক্কা কাটিয়ে ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে ভারতীয় অর্থনীতি। এমনটাই দাবি করেছিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। দেশে আর্থিক অবস্থা নিয়ে সম্প্রতি প্রকাশিত একটি রিপোর্টে আরবিআই জানিয়েছে, দ্রুত উন্নতির দিকেই এগোচ্ছে ভারতীয় অর্থনীতি।

ব্রিটেনের অর্থনীতি সমীক্ষা সংস্থা ‘সেন্টার ফর ইকনমিক্স অ্যান্ড বিজনেস রিসার্চ’ (সিইবিআর)-এর প্রকাশিত বার্ষিক রিপোর্টে দাবি করা, আগামী ৫ বছরের মধ্যে ভারতীয় অর্থনীতি ব্রিটেনকে টপকে যাবে। রিপোর্ট অনুযায়ী, ২০২৫ সালের পরের পাঁচ বছরে অর্থনীতির বিকাশের ক্ষেত্রে একে একে ভারতের পিছনে ফেলবে জার্মানি আর জাপানকে।

রিপোর্টে আরও বলা হয়েছে, আর্থিক বৃদ্ধির বর্তমান ধারা বজায় থাকলে ২০৩১ সালে জাপানকে পিছনে ফেলে ভারতের অর্থনীতি বিশ্বে তৃতীয় স্থানে উঠে আসবে। তার আগে ২০২৭ সালে অর্থনীতির বিকাশের ক্ষেত্রে জার্মানিকে পেছনে ফেলে দেবে ভারত।

রিপোর্টে বলা হয়েছে, এদিকে ২০২৮ সালের মধ্যে আমেরিকাকে পেছনে ফেলে বিশ্বের শীর্ষ স্থানীয় অর্থনীতি হিসাবে জায়গা করে নিতে চলেছে চিন। করোনা মহামারির জেরে বিশ্ব অর্থনীতিতে পতন হলেও চিনের পক্ষে লাভদায়ক হয়েছে। প্রতিযোগিতার ক্ষেত্রে চিন সুবিধাজনক স্থানে পৌঁছে গিয়েছে। করোনা পরবর্তী পরিস্থিতিতে দ্রুত ঘুরে দাঁড়ালেও চিনের সঙ্গে টেক্কা দিতে পারবে না আমেরিকা।