নিজস্ব প্রতিনিধি: বিশ্বের পরাশক্তি মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় জো বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকেও অভিনন্দন জানিয়েছেন তিনি।

রোববার সকালে প্রধানমন্ত্রী প্রেস উইং থেকে এই অভিনন্দন বার্তার কথা জানানো হয়।

ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস নারী হিসেবে এই প্রথমবারের মতো আমেরিকার ইতিহাসে ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

অপরদিকে আনুষ্ঠানিক বিজয়ী ঘোষণার আগেই জো বাইডেনের জয়ের খবরে তাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছেন বিশ্বনেতারা। ডোনাল্ড ট্রাম্প আইনি লড়াইয়ের ঘোষণা দিলেও তার জন্য অপেক্ষা করেননি বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা।

ইতিমধ্যে জার্মান চান্সেলার এঙ্গেলা মেরকেল, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রঁ, স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সাঞ্চেস, গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিটসোটাকিস, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন।

তবে বিশ্বের অনেক রাষ্ট্রপ্রধান এখনো অভিনন্দন না জানানো নেতাদের মধ্যে রয়েছে মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর, রাশিয়ার ভ্লাদিমির পুতিন, ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বলসোনারো, চীনের প্রেসিডেন্ট শি চিনপিং , সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান উল্লেখযোগ্য। তারা এখনো বজায় রেখেছেন নীরবতা। বাইডেনকে অভিনন্দন জানানো থেকে বিরত রয়েছেন এই সব নেতারা।