স্টার্ফ রিপোর্টার: আজ রোববার জাতীয় সংসদে শোক প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে প্রণব মুখোপাধ্যয়ের অবদান স্মরণ করে তাঁর আত্মার শান্তি কামনা করে প্রধানমন্ত্রী এ কথা বলেন। অধিবেশনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যয়ের অবদান স্মরণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর কথা আমি সব সময় স্মরণ করি। তিনি বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। সেই ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় যেমন আমাদের পাশে ছিলেন, ১৯৭৫ এ আমাদের পাশে ছিলেন এবং এর পরবর্তীতেও যখন ২০০৭ এ আমি বন্দি তখনও তিনি আন্তর্জাতিকভাবে আমাদের পক্ষে তিনি দাঁড়িয়েছেন, কথা বলেছেন।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্বব্যাংক যখন পদ্মা সেতু নিয়ে আমার উপর দোষারোপ চাপালো তখনও তিনি সেই আন্তর্জাতিক ক্ষেত্রে প্রতিবাদ করেছেন। সব সময় তিনি বাংলাদেশের মানুষের পাশে এবং মানুষের কল্যাণে চিন্তা করতেন এবং পাশে ছিলেন।

তিনি বলেন, ১৯৭৫ সালে যখন আমরা ভারতে ছিলাম, রিফিউজি হিসেবে থাকতে হয়েছে। নিজেদের নামও আমরা ব্যবহার করতে পারতাম না। কারণ এটা ভারত সরকারেরই একটা ইয়ে ছিল যে নিরাপত্তার কারণেই আমাদের ভিন্ন নামে থাকতে হতো।

সরকার প্রধান আরো বলেন, আমরা দুটি বোন একেবারে নিঃস্ব, রিক্ত অবস্থায় ওখানে যখন প্রণব বাবু এবং তার পরিবার। আসলে একটা পারিবারিক যে একটা স্বাদ পাওয়া, কোনো আপনজনকে পাওয়া, তাদেরকে পেয়েছিলাম পাশে সব সময়। আর সেটা আমৃত্যু ধারাবাহিতকতাটা বজায় ছিল বলেও উল্লেখ করেন তিনি।