স্টার্ফ রিপোর্টার: আজ (২০ সেপ্টেম্বর) রোববার সচিবালয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ তার অফিসকক্ষে বলেন, বিএনপি নেতারা বেগম খালেদা জিয়ার বিষয়ে যে বক্তব্য দিচ্ছেন তাতে বিএনপি চেয়ারপারসনকে কারাগারে পাঠানোর দাবী উঠলে অবাক হওয়ার কিছু নেই।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বিতীয় বার খালেদা জিয়ার সাজা স্থগিত করে যে মহানুভবতার পরিচয় দিয়েছেন তাতে বিএনপি কৃতজ্ঞতা না জানিয়ে তারা উল্টোপাল্টা বক্তব্য দিচ্ছেন।

তথ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী সিআরপিসির যে ধারার ক্ষমতাবলে খালেদা জিয়াকে কারাগার থেকে মুক্তি দিয়েছেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর যেভাবে কথাবার্তা বলছেন আর তাদের অন্য নেতারা যে কথাগুলো বলছেন, তাতে মনে হয়, প্রধানমন্ত্রী মহানুভবতা না দেখাইলেই ভালো হতো। কারণ বেগম জিয়া তো সাজাপ্রাপ্ত আসামি, তাঁর তো কারাগারেই থাকার কথা ছিল। তিনি আদালত থেকে তো জামিন পাননি। আর প্রধানমন্ত্রীর এই মহানুভবতা বাংলাদেশের ইতিহাসে নজিরবিহীন।

হাসান মাহমুদ বলেন, বিএনটির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান হত্যার রাজনীতির মাধ্যমেই ক্ষমতা দখল করে দল গঠন করেন। সেই ক্ষমতাকে পাকাপোক্ত করার জন্য হাজার হাজার সেনাবাহিনীর জওয়ান-অফিসারকে হত্যা করা, আওয়ামী লীগ ও আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের হাজার হাজার নেতাকর্মীকে হত্যা করেছিল। খালেদা জিয়াও সেই হত্যার রাজনীতি অব্যাহত রেখেছেন।

তিনি আরো বলেন, শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে খালেদা জিয়ার অনুমোদনক্রমে এবং তাঁর পুত্র তারেক রহমানের পরিচালনায় একুশে আগস্ট গ্রেনেড হামলা পরিচালনা করা হয়েছিল। তার স্বামী জিয়াউর রহমান বঙ্গবন্ধু হত্যার সঙ্গে যুক্ত ছিলেন।বিএনপির হত্যার রাজনীতিটাই হচ্ছে মূল প্রতিপাদ্য বিষয়।

মন্ত্রী বলেন, হেফাজতে ইসলামের আমির শাহ আহমদ শফী আলেমসমাজের সর্বজনশ্রদ্ধেয় ব্যক্তিত্ব ছিলেন। তাঁর নামাজে জানাজা প্রমাণ করেছে, তিনি আলেমদের মধ্যে এবং ওই অঞ্চলে কী পরিমাণ জনপ্রিয় ব্যক্তিত্ব ছিলেন। তাঁর এই হঠাৎ মৃত্যু নিয়ে অনেক কথা আছে। তিনি আগেও বহুবার এ রকম অসুস্থ হয়েছেন; কিন্তু প্রতিবারই তিনি সুস্থ হয়ে আবার মাদরাসায় ফিরে গেছেন।

তিনি বলেন, হাটহাজারী মাদরাসার ভেতরে যে বিশৃঙ্খলা সেটি হাটহাজারী মাদরাসার অভ্যন্তরীণ বিষয়। কিন্তু তিনি যেহেতু হাটহাজারী মাদরাসার মহাপরিচালক ছিলেন, মাদরাসার ভেতরে তাঁর উপস্থিতিতে যে বিশৃঙ্খলা, সেটি নিশ্চয়ই তাঁর ওপর মানসিক চাপ তৈরি করেছিল বলেও উল্লেখ করেন তিনি।