নিজস্ব প্রতিনিধি: হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী (মুজিববর্ষ-২০২০) উপলক্ষে আগামী নভেম্বরের প্রথম সপ্তাহে সংসদের বিশেষ অধিবেশন বসবে।

আজ (২০ সেপ্টেম্বর) রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত মুজিববর্ষ উপলক্ষে জাতীয় সংসদের সংশোধিত কর্মসূচি নিয়ে অনুষ্ঠিত বৈঠকে এ তথ্য জানানো হয়। সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের সভাপতিত্বে মুজিববর্ষের সংশোধিত কর্মসূচি নিয়ে আলোচনা হয়। ওই বৈঠকে সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয় সূত্র জানায়, গত ২২ মার্চ এই অধিবেশন আহ্বান করা হলেও করোনা পরিস্থিতির কারণে তা স্থগিত করা হয়। নতুন করে ওই অধিবেশন আহ্বানের প্রস্ততি চলছে।

সূত্র আরো জানায়, এই অধিবেশনে বিশেষ বিদেশি অথিতিদের আমন্ত্রণ জানানো হবে। তবে করোনা পরিস্থিতির উপর সবকিছু নির্ভর করছে। এ ছাড়া করোনা পরিস্থিতি বিবেচনায় রেখে মুজিববর্ষ উপলক্ষে ১০টি কর্মসূচিতে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। এরমধ্যে এখন বৃক্ষরোপণ চলমান রয়েছে। নভেম্বরে মুজিববর্ষের ওয়েবসাইট উদ্বোধন, স্মারক ডাকটিকিট উম্নোচন, ৪ নভেম্বর সংবিধান দিবস উদযাপন, মাসব্যাপী আলোকচিত্র ও প্রামাণ্য দলিল প্রদশর্নী, ‘সংসদে বঙ্গবন্ধু’ বই প্রকাশনা এবং শিশুমেলা আয়োজনের কর্মসূচি থাকবে।

উল্লেখ্য, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ মুজিববর্ষ-২০২০ উপলক্ষে সংসদের বিশেষ অধিবেশন ২২ ও ২৩ মার্চ আহ্বান করেন।এই বিশেষ অধিবেশনে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জী ও নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারির ভাষণ দেওয়ার কথা ছিল।কিন্তু ইতোমধ্যেই ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মূখার্জী পৃথিবী থেকে চির বিদায় নিয়েছেন। তাই আবার নুতন করে ভাবা হচ্ছে তার পরিবর্তে কাকে রাখা যায়।