বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) উপাচার্য দপ্তরে কোভিড-১৯ উদ্ভূত পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি অনুসরণ ও সামাজিক দূরত্ব বজায় রেখে আনুষ্ঠানিকভাবে যোগদান ও দায়িত্বভার গ্রহণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয় একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ।

বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। রাষ্ট্রপতি ও চ্যান্সেলর ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩-এর ১৪(১) ধারা মোতাবেক তাকে বুধবার (২ সেপ্টেম্বর) নিয়োগ প্রদান করেন। আগামী চার বছরের জন্য তাকে নিয়োগ দেওয়া হয়েছে।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান নব-নিযুক্ত কোষাধ্যক্ষকে আন্তরিক অভিনন্দন জানান এবং তার সফলতা কামনা করেন। এ সময় সিন্ডিকেট সদস্য, সিনেট সদস্য, হল প্রভোস্ট, বিভিন্ন বিভাগের শিক্ষক এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ ১৯৫৮ সালের ১০ মার্চ কুমিল্লায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং বিভাগ থেকে বি.কম (সম্মান) পরীক্ষায় প্রথম শ্রেণিতে ১ম স্থান এবং এম.কম পরীক্ষায় প্রথম শ্রেণিতে ২য় স্থান অর্জন করেন।

এছাড়া, তিনি যুক্তরাষ্ট্রের নিউ ক্যাসেল বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ এবং বাংলাদেশের ইন্সটিটিউট অব কস্ট এন্ড ম্যানেজমেন্ট একাউটেন্টস (আইসিএমএ) থেকে সিএমএ ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৮৪ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় একাউন্টিং বিভাগে লেকচারার হিসেবে যোগদান করেন। পরে ১৯৮৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় একাউন্টিং বিভাগে লেকচারার হিসেবে যোগদান করেন।

অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ ২০০৪ সালে অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিভাগীয় চেয়ারম্যানসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। দেশ-বিদেশে বিভিন্ন জার্নালে তার ২৫টি গবেষণা-প্রবন্ধ প্রকাশিত হয়েছে।