নিজস্ব প্রতিনিধি: বৃহস্পতিবার (১৯ নভেম্বর) সন্ধ্যায় ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদকের হাতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্বাক্ষরিত এবং দলটির সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদিত পূর্ণাঙ্গ কমিটির তালিকা তুলে দেন।

মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মান্নাফী বলেন, ‘কিছুক্ষণ আগে আমরা অনুমোদিত পূর্ণাঙ্গ কমিটি হাতে পেয়েছি। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একটি চিঠি দিয়ে কমিটি অনুমোদনের কথা জানিয়েছেন। চিঠিতে পদ পাওয়া নেতাদের সততা, নিষ্ঠা এবং আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন ওবায়দুল কাদের। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে একটি সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ার লক্ষ্যে সবাইকে শক্তিশালী সংগঠন গড়ে তুলতে মনোযোগী হওয়ার আহ্বানও জানিয়েছেন তিনি।’

২০১৯ সালের ৪ ডিসেম্বর অনুষ্ঠিত ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সম্মেলনে শাখার সভাপতি পদে নির্বাচিত হয়েছিলেন আবু আহমেদ মান্নাফি, আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন হুমায়ুন কবির।

কমিটিতে ১১ জন সহ-সভাপতি ও ৩ জন যুগ্ম-সাধারণ সম্পাদক, ২৩ জন সম্পাদক নির্বাচিত হয়েছেন। এর বাইরে সম্পাদকীয় পদ ছাড়াও কমিটির সদস্য নির্বাচিত হয়েছেন ৩৬ জন। এছাড়া ২৭ জনকে উপদেষ্টা পরিষদ সদস্য করা হয়েছে।

পূর্ণাঙ্গ কমিটিতে দায়িত্ব পেলেন যারা:

কমিটিতে সহ-সভাপতি করা হয়েছে—নুরুল আমিন রুহুল (এমপি), ডা. দিলীপ কুমার রায়, শহীদ সেরনিয়াবাত, হাজী মো. সাহিদ, খন্দকার এনায়েত উল্ল্যাহ, মিজবাউর রহমান ভূইয়া রতন, আব্দুস সাত্তার মাসুদ, সাজেদা বেগম, আওলাদ হোসেন, শরফুদ্দিন আহমেদ সেন্টু ও হেদায়েতুল ইসলাম স্বপনকে।

যুগ্ম সাধারণ সম্পাদক হয়েছেন কাজী মোরশেদ হোসেন কামাল, মো. মিরাজ হোসেন ও মহিউদ্দিন আহমেদ মহি। সাংগঠনিক সম্পাদক হয়েছেন গোলাম আশরাফ তালুকদার, মো. আখতার হোসেন ও গোলাম সরোয়ার কবির। কোষাধ্যক্ষ হয়েছেন হুমায়ুন কবির।
কমিটির চিঠিআইনসম্পাদক অ্যাডভোকেট জগলুল কবির, কৃষ্টি ও সমবায় সম্পাদক আব্দুর রহমান, তথ্য ও গবেষণা সম্পাদক আনিস আহম্মেদ, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক শেখ মো. আজহার, দফতর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ, ধর্ম সম্পাদক মো. ইসমাইল হোসেন, প্রচার ও প্রকাশনা সম্পাদক চৌধুরী সাইফুন্নবী সাগর, বন ও পরিবেশ সম্পাদক নাঈম নোমান, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক এম এফ শরিফুল ইসলাম, মহিলা সম্পাদক অ্যাডভোকেট তাহমিনা সুলতানা, মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক মোজাম্মেল হোসেন হেলাল, যুব ও ক্রীড়া সম্পাদক সাইদুল ইসলাম খান, শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক এস কে বাদল, শিল্প ও বাণিজ্য সম্পাদক মো. নাসির, শ্রম সম্পাদক আবুল কালাম আজাদ, সাংস্কৃতিক সম্পাদক আব্দুল মতিন ভূইয়া ও স্বাস্থ্য ও জনসংখ্যা সম্পাদক ডা. নজরুল ইসলাম। সহ-দফতর সম্পাদক মো. আরিফুর রহমান রাসেল, সহপ্রচার ও প্রকাশনা সম্পাদক মো. আসাদুজ্জামান আসাদ।

কমিটিতে সদস্য করা হয়েছে ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস (মেয়র), শাহে আলম মুরাদ, আবুল বাশার, সালাউদ্দিন বাদল, এস এম শহিদুল ইসলাম মিলন, আশরাফ ইসলাম মারুফ, গোলাম রাব্বানী, সাইফুল ইসলাম (মাসুদ সেরনিয়াবাত), মো. মজিবুর রহমান, জসিম উদ্দিন খান আজম, গিয়াস উদ্দিন সরকার পলাশ, মামুন রশিদ শুভ্র, ওমর বিন আবদাল আজিজ তামিম, মারুফ আহম্মেদ মনসুর, শফিকুল ইসলাম খান দিলু, ফরিদ উদ্দিন আহম্মেদ রতন, আনিসুর রহমান আনিস, ইলিয়াস আহমেদ বাবুল, মো. জসীম উদ্দিন, শাহজাহান ভূইয়া মাখন, সৈয়দ রোকসানা ইসলাম চামেলী, মোহাইমান বয়ান, সাহাবুদ্দিন সাহা, রাশেদুল মাহমুদ রাসেল, রাকিব হাসান সোহেল, অপু বড়ুয়া, অ্যাডভোকেট সালাম আক্তার কেকাকে।

আরও সদস্য হয়েছেন ড. খন্দকার তানজির মান্নান, এম এম আলিমুজ্জামান আলম, মো. আইয়ুব খান, আমিনুল ইসলাম শামীম, সাজেদুল হোসেন চৌধুরী দিপু, লাভলী চৌধুরী, ফাতেমা আক্তার ডলি, সিরাজুম মনির টিপু, আব্দুল হক সবুজ, হাজী সেলিম (এমপি), কামাল চৌধুরী, অ্যাডভোকেট মোহাম্মদ ফোরকান মিয়া, শেখ রইসুল আলম ময়না, অ্যাডভোকেট জাহানারা বেগম রোজী, মো. ফজলে রফিক, মিনহাজ উদ্দিন মিন্টু, মাহবুবুর রহমান আলীজান, মো. নাজমুল হুদা, ডা. মোশাররফ হোসেন, মীর সমীর, অ্যাডভোকেট আতাউর রহমান মোল্লা, হাজী আফতাব উদ্দিন, হাজী ফয়েজ, বীর মুক্তিযোদ্ধা ফুয়াদ আলম, শফিকুর রহমান জাহাঙ্গীর, ফজলুর রহমান পর্বত, সিরাজুল ইসলাম র‌্যাডো, তোফাজ্জল হোসেন, বীর মুক্তিযোদ্ধা আহসান উল্লাহ মনি, ইঞ্জিনিয়ার লুৎফর রহমান, হাজী ইসলাম উদ্দিন, অ্যাডভোকেট এস এম আমিনুল ইসলাম, আবুল কাশেম, শেখ ইসমত জামিল আকন্দ লাবলু ও সেকান্দার আলী।

সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্বাক্ষরিত কমিটির তালিকা নিম্নরূপ: