কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পসহ (সিএমএসএমই) সকল উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য অনলাইনে বিপণনের জন্য ‘বিসিক অনলাইন মার্কেট  (www.bscic-emarket.gov.bd) চালু  করা হয়েছে।
শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)  বৃহস্পতিবার সন্ধ্যায়  এটি চালু করেছে।
শিল্প মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন রাজধানীর একটি হোটেলে  আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ‘বিসিক অনলাইন মার্কেট’  ই-কমার্স প্ল্যাটফর্মের উদ্বোধন ঘোষণা করেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য কাজিম উদ্দিন আহম্মেদ, শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা, এফবিসিসিআই-এর সভাপতি মোঃ জসিম উদ্দিন।
বিসিক চেয়ারম্যান মোঃ মোশতাক হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন বিসিক পরিচালক (অর্থ)  স্বপন কুমার ঘোষ।
শিল্পমন্ত্রী  নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, তথ্য প্রযুক্তির এই যুগে অনলাইনের মাধ্যমে পণ্য বিক্রয় এখন বিশ্বব্যাপী সমাদৃত। বঙ্গবন্ধু কন্যা  শেখ হাসিনার নেতৃত্বে দেশে তথ্য প্রযুক্তি খাতে যে অপার সম্ভাবনার দ্বার উন্মোচন করে দিয়েছেন তার ফলে দেশে ই-কমার্সসহ অন্যান্য ডিজিটাল সার্ভিসের সুফল মানুষ ইতোমধ্যে ভোগ করতে শুরু করেছেন।
তিনি বলেন, ‘বিসিক অনলাইন মার্কেট’ শিল্প সমৃদ্ধ ডিজিটাল বাংলাদেশের গতিকে আরো বেগবান করবে। জাতির পিতার স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র্য মুক্ত সোনার বাংলা গড়তে এবং  প্রধানমন্ত্রী ঘোষিত উন্নত বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে ‘বিসিক অনলাইন মার্কেট’।
বিসিক চেয়ারম্যান অনুষ্ঠানে বলেন, বিসিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এটুআই প্রকল্পের কারিগরি সহযোগিতায় উদ্যোক্তাদের জন্য ‘বিসিক অনলাইন মার্কেট’ নামে এই ই-কমার্স প্ল্যাটফর্ম তৈরি করেছে। যেসকল উদ্যোক্তার নিজস্ব  কোন শো-রুম (বিক্রয়কেন্দ্র) নেই সেই  উদ্যোক্তাসহ সকল উদ্যোক্তার উৎপাদিত পণ্য অনলাইনে বাজারজাতকরণের জন্য এই ই-কমার্স প্ল্যাটফর্মটি তৈরি করা হয়েছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, ‘বিসিক অনলাইন মার্কেট’ ই-কমার্স প্ল্যাটফর্মটি আন্তর্জাতিক মানের। সিএমএসএমই উদ্যোক্তাগণ তাঁদের উৎপাদিত পণ্য বিসিক অনলাইন মার্কেট প্ল্যাটফর্মের মাধ্যমে দেশে ও বিদেশে নায্যমূল্যে বিক্রয় করতে পারবে। বিসিক একমাত্র সরকারী প্রতিষ্ঠান যার অন্যতম প্রধান কাজ নতুন উদ্যোক্তা সৃষ্টি করা। উদ্যোক্তা তৈরির পাশাপাশি উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য অনলাইনে বাজারজাতকরণে ‘বিসিক অনলাইন মার্কেট’ প্ল্যাটফর্ম নতুন যুগের সূচনা করবে। ক্রেতা সাধারণের বিশ্বস্ততা ও অনলাইন কেনাকাটার নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হবে ‘বিসিক অনলাইন মার্কেট’। বিসিক অনলাইন মার্কেটটি দক্ষ ও পেশাদার কর্মীবাহিনীর মাধ্যমে পরিচালনা করা হবে। ‘বিসিক অনলাইন মার্কেট’ প্ল্যাটফর্ম থেকে উদ্যোক্তারা বিনামূল্য উৎপাদিত পণ্য প্রদর্শন ও বাজারজাতকরণ করতে পারবে। পণ্য অনলাইনে বাজারজাতকরণের জন্য উদ্যোক্তাকে কোন ধরণের ফি পরিশোধ করতে হবে না।
অনুষ্ঠানে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ, ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ, উদ্যোক্তাবৃন্দ, উন্নয়ন সহযোগী সংস্থা, বিসিকের বিভিন্ন পর্যায়ের উপস্থিত কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।