স্টার্ফ রিপোর্টার: বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) সকাল থেকে বিএনপির নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয় থেকে উপনির্বাচনের জন্য দলীয় প্রার্থী চূড়ান্তের প্রক্রিয়া হিসেবে মনোনয়ন ফরম বিক্রির কার্যক্রম শুরু হয়।

বিএনপির দলীয় কার্যালয় সূত্রে জানা গেছে, জাতীয় সংসদের শূন্য হওয়া চারটি ঢাকা-১৮ আসনে পাঁচজন, ঢাকা-৫ আসনে দুজন, সিরাজগঞ্জ-১ আসনে তিনজন এবং নওগাঁ-৬ আসনে ৯ জনসহ এ পর্যন্ত মোট ১৯ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ২২ জন প্রার্থী মনোনয়ন ফরম নিয়েছেন।

মনোনয়ন সংগ্রহকারীদের মধ্যে ঢাকা-১৮ আসনে যুবদলের মহানগর উত্তরের সভাপতি ও কেন্দ্রীয় যুবদলের সহ-সভাপতি এস এম জাহাঙ্গীর হোসেন, ঢাকা মহানগর উত্তরের যুগ্ম সাধারণ সম্পাদক কফিল উদ্দিন, বিএনপি নেতা ইসমাইল হোসেন, হাজি মোস্তফা জামান সেগুন, তরুণ ব্যবসায়ী বাহাউদ্দিন সাদিসহ ছয়জন দলীয় মনোনয়ন সংগ্রহ করেছেন।

ঢাকা-৫ আসনে বিএনপির মহানগর দক্ষিণের সহ-সভাপতি ও সাবেক ওয়ার্ড কাউন্সিলর নবী উল্লাহ নবী ও বিএনপির গণশিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যক্ষ সেলিম ভূঁইয়া এবং নওগাঁ-৬ আসনে আনোয়ার হোসেন, মো. আব্দুস শুকুর, এস এম ফারুক জেমস, মাহমুদুল আরেফিন স্বপন, এছাক আলী, আতিকুর রহমান রতন মোল্লা, শেখ মো. রেজাউল ইসলাম, মো. শফিকুল ইসলাম এবং আবু সাইদ রফিকুল আলম রফিক মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

এছাড়া সিরাজগঞ্জ-১ আসনে টি এম তহজিবুল রহমান তুষার, নাজমুল হাসান তালুকদার রানা, মো. রবিউল হাসান মনোনয়নপত্র সংগ্রহ করেন।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, চারটি আসনের উপনির্বাচনে ১৯ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এদের মধ্যে তিনজন ফরম জমা দিয়েছেন। আগামীকাল শুক্রবারও ফরম বিতরণ ও জমা নেয়া হবে। এর পরদিন গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে প্রার্থীদের সাক্ষাৎকার নেয়া হবে।

এই চারটি আসনে জাতীয় সংসদের সাবেক সংসদ সদস্যদের মৃত্যুজনিত কারণে আসনগুলো শূন্য হয়।