স্পোর্স ডেস্ক: সারা বছরই যুদ্ধ বিগ্রহ তথা তালেবানের দেশ আফগানিস্তান। এই দেশের জনগণ রাতে ঘুমাতে যায় আতঙ্কের মধ‌্যে আর সকাল হয় গুলি আর বোমার শব্দে। এ যেন নিত্য দিনের অভ্যাসে পরিনতা হয়েছে। এখানকার জনগণ আনন্দ তথা খেলা-ধুলার কথা এক সময় চিন্তাও করতে পারকতো না কিন্তু কালের বিবর্তনে সবকিছুই যে সম্ভব তা দেখিয়ে দিয়েছে ওই দেশের ক্রিকেটাররা। আর এখন কিনা সেই দেশ ক্রিকেটে টেস্ট সিরিজও জিতে?

রহমত শাহর শতকে ভর করে আবুধাবিতে ৭ উইকেট হাতে রেখেই আয়ারল্যান্ডের দেওয়া ২৬০ রানের টার্গেট তাড়া করেছে আফগানিস্তান। এই জয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করেছেন রশিদ খানরা।

আবুধাবিতে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন আয়ারল্যান্ডের অধিনায়ক অ্যান্ডি বালবির্নি। দিনের শুরুতে দ্রুত ২ উইকেট পড়ে গেলেও ওপেনার পল স্টার্লিংয়ের বড় সংগ্রহের (১২৮) ফলে শক্ত ভিত পায় আইরিশরা। ইনিংস শেষে ৯ উইকেটে ২৫৯ রান তুলতে সক্ষম হয় তারা। জবাবে ব্যাট করতে নেমে আফগানিস্তান তাদের দুই ওপেনারকে হারায় পাওয়ার প্লের মাঝেই। তারপর হাসনাতুল্লাহ শহিদিকে সঙ্গে নিয়ে বড় জুটি গড়ে তোলেন রহমত শাহ। ১৮৪ রানের এই জুটি আফগানিস্তানকে পৌঁছে দেয় তীরের কাছেই। ২৬০ রানের এই রান তাড়াই আফগানিস্তানের ইতিহাসে সবচেয়ে বড় তাড়ার রেকর্ড।