অনামিকা চক্রবর্ত্তী, কলকাতা প্রতিনিধি: আসন্ন পূজার মৌসুমে ইলিশ রপ্তানির দরজা খুলছে বাংলাদেশ। ভারতকে গতবছরের চেয়ে এবার ৩ গুণ বেশি ইলিশ দেবে বাংলাদেশ। এমনটাই জানা গেছে ভারতীয় বিভিন্ন সংবাদ মাধ্যমে।

কলকাতার সরকারের তরফ থেকে এক সূত্রে জানা যায়, বৃহস্পতিবার রাতেই বাংলাদেশ বাণিজ্য মন্ত্রণালয়ের ইলিশ রপ্তানি-সংক্রান্ত অনুমতিপত্র সংশ্লিষ্ট সংস্থাগুলোর হাতে এসেছে। দিল্লি থেকে ‘স্যানিটারি ইমপোর্ট পারমিট’ আদায় করে মাছ দ্রুত ভারতে আমদানির তোড়জোড় চলছে।

সূত্র অনুযায়ী, পূজা উপহার হিসেবে ১০ অক্টোবরের মধ্যে ১৪৫০ মেট্রিক টন ইলিশ ভারতে যাবে। গতবছর ৫০০ মেট্রিক টন ইলিশ পাঠানোর ছাড়পত্র মিলেছিল। এবার মোট নয়টি সংস্থাকে কম করে ১৫০ মেট্রিক টন করে ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে ঢাকা। ২২ অক্টোবর, দুর্গাপূজার সপ্তমী।

মমতা সরকারের মৎস্যমন্ত্রী চন্দ্রনাথ সিংহ শুক্রবার বলেন, নির্দিষ্ট প্রক্রিয়া মেনে ইলিশ আনতে সব রকম সহযোগিতা করছে রাজ্য সরকার।

পশ্চমবঙ্গের হাওড়ার পাইকারি মাছ কারবারি সংগঠনের সৈয়দ আনোয়ার মাকসুদ জানিয়েছেন, শুক্রবার বাংলাদেশে এবং রবিবার ভারতে ছুটি। এই বাধা কাটিয়ে আগামী সপ্তাহেই ইলিশ আমদানির চেষ্টা চলছে।